eProbash

সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি? জেনে নিন

সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি
Written by eProbash

পশ্চিম-মধ্য ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দেশটি তার প্রাকৃতিক সৌন্দর্য, শক্তিশালী অর্থনীতি এবং উন্নত জীবনযাত্রার জন্য বিশ্বব্যাপী পরিচিত। প্রবাসীদের জন্যও এই দেশটি একটি আকর্ষণীয় গন্তব্য। সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি প্রবাসীদের জন্য তা জানা জরুরি।

কারণ সুইজারল্যান্ড কাজের ভিসা পেতে হলে নির্দিষ্ট কিছু সেক্টরে আপনার দক্ষতা থাকা গুরুত্বপূর্ণ। দক্ষ শ্রমিক ছাড়া সুইজারল্যন্ড লোক নিতে চায় না।

সুইজারল্যান্ড ইউরোপের নন সেনজেন ভুক্ত একটি দেশ। প্রবাসী বাংলাদেশিদের জন্য সুইজারল্যান্ডে সবচেয়ে চাহিদাসম্পন্ন কিছু কাজের সেক্টর সম্পর্কে আলোচনা করা হলো।

সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি

অনেকেই বাংলাদেশ থেকে সুইজারল্যান্ড যাওয়ার উপায় খুঁজেন। তবে এটা সত্য যে, সুইজারল্যান্ড ইউরোপের দেশ হওয়ায় দক্ষতাকে বেশি প্রাধান্য দিয়ে লোক নিয়োগ করে।

আপনি যদি সুইজারল্যান্ডে ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান, তবে নিচের ৮ টি কাজের উপর দক্ষতা বাড়িয়ে নিতে পারেন। সুইজারল্যান্ডে এই কাজ গুলোর চাহিদা অনেক বেশি।

১. স্বাস্থ্যসেবা সেক্টর

সুইজারল্যান্ডের স্বাস্থ্যসেবা সেক্টরে ডাক্তার, নার্স, ফিজিওথেরাপিস্ট এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের চাহিদা অনেক বেশি। বিশেষ করে ইন্ডিয়া ও বাংলাদেশ থেকে প্রশিক্ষিত ডাক্তার এবং নার্সদের জন্য এখানে কাজের সুযোগ রয়েছে।

সুইজারল্যান্ডের স্বাস্থ্যসেবা সিস্টেমটি উন্নত মানের হওয়ায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন থাকা প্রয়োজন। এই সেক্টটে পারিশ্রমিকও বেশি।

২. তথ্য প্রযুক্তি (আইটি)

আইটি এবং সফটওয়্যার ডেভেলপমেন্টে সুইজারল্যান্ডে অনেক কাজের সুযোগ রয়েছে। সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্টিস্ট, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ এবং আইটি ম্যানেজারের মতো পেশাগুলোতে বাংলাদেশি প্রবাসীরা কাজ করতে পারেন।

আইটি ক্ষেত্রে দক্ষতা ও অভিজ্ঞতা থাকলে সুইজারল্যান্ডে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বেশি এবং এই কাজের সুযোগ-সুবিধা ও বেতনও বেশি।

৩. ইঞ্জিনিয়ারিং

সুইজারল্যান্ডে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। বিশেষ করে কনস্ট্রাকশন এবং ম্যানুফ্যাকচারিং সেক্টরে দক্ষ ইঞ্জিনিয়ারদের প্রয়োজন।

বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের জন্য সুইজারল্যান্ডে কাজ করার জন্য প্রয়োজনীয় আন্তর্জাতিক সার্টিফিকেশন এবং অভিজ্ঞতা থাকা গুরুত্বপূর্ণ।

৪. ব্যাংকিং ও ফিনান্স

সুইজারল্যান্ডের ব্যাংকিং এবং ফিনান্স সেক্টর অত্যন্ত শক্তিশালী। ফিনান্সিয়াল অ্যানালিস্ট, ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার এবং অ্যাকাউন্টেন্টদের জন্য প্রচুর সুযোগ রয়েছে।

বাংলাদেশি প্রবাসীরা যদি এই সেক্টরে দক্ষতা এবং প্রয়োজনীয় যোগ্যতা অর্জন করতে পারেন তবে তারা ব্যাংকিং ও ফিনান্স সেক্টরে সুইজারল্যান্ডে ভালো চাকরি পেতে পারেন।

৫. বিজ্ঞান ও গবেষণা

সুইজারল্যান্ডের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানগুলো বিশ্বখ্যাত। বায়োটেকনোলজি, ফার্মাসিউটিক্যালস এবং অন্যান্য বৈজ্ঞানিক ক্ষেত্রগুলোতে গবেষণার জন্য এখানে অনেক সুযোগ রয়েছে।

বাংলাদেশি গবেষক এবং বিজ্ঞানীদের জন্য উন্নত গবেষণার সুযোগ এবং আন্তর্জাতিক মানের কাজের পরিবেশ এখানে পাওয়া যায়। বাংলাদেশি গবেষকদের অনেকেই এই সেক্টরে ইতোমধ্যেই কাজ করছেন।

৬. পর্যটন ও আতিথেয়তা

পর্যটন এবং আতিথেয়তা সেক্টরে হোটেল ম্যানেজমেন্ট, রিসোর্ট ম্যানেজমেন্ট এবং পর্যটন গাইডের মতো পেশায় কাজের সুযোগ রয়েছে।

সকলেই জানি, সুইজারল্যান্ডের পর্যটন শিল্প খুবই উন্নত এবং পর্যটকদের সেবা দেওয়ার জন্য দক্ষ পেশাজীবীদের প্রয়োজন। ভারত ও বাংলাদেশিদের অনেক মানুষ এই পেশায় নিয়োজিত আছেন।

৭. নির্মাণ শিল্প

নির্মাণ শিল্পে বিশেষ করে দক্ষ শ্রমিক, স্থপতি এবং প্রকল্প ব্যবস্থাপকদের চাহিদা রয়েছে। বাংলাদেশি শ্রমিক এবং পেশাজীবীরা, যারা নির্মাণ কাজের অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করেছেন, তাদের জন্য সুইজারল্যান্ডে কাজের সুযোগ রয়েছে।

প্রবাসী বাংলাশিদের অনেক বড় একটি অংশ বিদেশে নির্মাণ শিল্পে কাজ করে থাকেন। আপনিও চাইলে নির্মাণ শিল্পে দক্ষতা অর্জন করে সুইজারল্যান্ডে ওয়ার্ক পারমিট ভিসা পেতে পারেন।

৮. ড্রাইভিং

সুইজারল্যান্ড কাজের ভিসায় ড্রাইভিং পেশাটিও খুব জনপ্রিয়। বাংলাদেশিদের অনেকেই সুইজারল্যান্ডে ড্রাইভিং জব করেন।  এজন্য প্রয়োজন একটি আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট।

শেষ কথা:

সুইজারল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিভিন্ন সেক্টরে কাজ করার সুযোগ রয়েছে। সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি প্রশ্নটির সহজ উত্তর হলো –  স্বাস্থ্যসেবা, আইটি, ইঞ্জিনিয়ারিং, ব্যাংকিং ও ফিনান্স, বিজ্ঞান ও গবেষণা, পর্যটন ও আতিথেয়তা, ড্রাইভিং এবং নির্মাণ শিল্প ইত্যাদি।

মনে রাখবেন, দক্ষ পেশাজীবীদের চাহিদা অনেক। অদক্ষ শ্রমিক ইউরোপের দেশগুলো নিতে চায় না। বিভিন্ন প্রশিক্ষণ ও পরীক্ষার মাধ্যমে দক্ষ কর্মী নির্বাচন করে তারপর তারা লোক নেয়।

উপরোক্ত সেক্টরগুলোতে কাজের জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং অভিজ্ঞতা অর্জন করতে পারলে সুইজারল্যান্ডে একটি সফল এবং সমৃদ্ধ ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব। সবার জন্যই শুভ কামনা রইলো!

About the author

eProbash

প্রবাসীদের প্রতি অকৃত্রিম হৃদয়ের টান, তাদের প্রতি অফুরন্ত ভালোবাসা ও শ্রদ্ধা রেখে তাদের সেবায় নিজেকে নিয়োজিত করতে পেরে গর্ববোধ করি।

Leave a Comment