eProbash

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো?

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো
Written by eProbash

বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ উন্নত জীবনের স্বপ্ন নিয়ে প্রবাসে যান। প্রবাসে গিয়ে কেউ কেউ আর্থিক ভাবে সাবলম্বী হয়ে দেশে ফিরেন, আবার কেউ কেউ তেমন কিছুই করতে না পেরে জীবনকে বিভিন্ন ঝুঁকিতে ফেলেন। প্রবাসীদের জন্য কোন দেশ ভালো হবে এই প্রশ্নটি কৌতুহলবশতঃ অনেকের মনেই ঘুরপাক খায়।

রেমিট্যান্স দেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভ বৃদ্ধি করে, আমদানি ক্ষমতা বাড়ায় এবং দারিদ্র্য বিমোচনে সহায়তা করে। বাংলাদেশের রেমিট্যান্স আয়ে প্রবাসীদের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০২৩ অর্থবছরে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছে $২২.১ বিলিয়ন ডলার, যা জিডিপির ৮.৫%।

পরিতাপের বিষয় হলো সকল প্রবাসীর জীবন বিভিন্ন কারণে সুখের হয় না। তারমধ্যে সঠিক দেশ সিলেকশন করতে না পারা ও দালাল চক্রের ফাঁদ অন্যতম। আবার কিছু কিছু দেশে প্রবাসীদের আয়ের সুযোগ কম এবং নিরাপত্তা ব্যবস্থাও তেমন জুড়ালো না থাকায় প্রবাসীরা বিভিন্ন কষ্টের সম্মুখীন হন। এজন্য দেশ সিলেকশন খুবই গুরুত্বপূর্ণ।

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো?

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো, এই প্রশ্নের কোন একক উত্তর নেই। কারণ, ভালো হওয়ার ধারণা ব্যক্তির চাহিদা, মতাদর্শ ও জীবনযাত্রার উপর নির্ভর করে।

  • আয়: কোন দেশে বেশি আয়ের সুযোগ আছে? জীবনযাত্রার খরচ কেমন?
  • নিরাপত্তা: কোন দেশে প্রবাসীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা ভালো?
  • কাজের সুযোগ: আপনার দক্ষতার সাথে মানানসই কাজের সুযোগ কত?
  • জীবনযাত্রার মান: কোন দেশে জীবনযাত্রার মান ভালো?
  • সংস্কৃতি: নতুন সংস্কৃতিতে নিজেকে কতটুকু মানিয়ে নিতে পারবেন?

উপরোক্ত বিষয় গুলোর উপর নির্ভর করে যে, ব্যক্তির জন্য কোন দেশ ভালো হবে। তবে হ্যাঁ, প্রবাসীদের জন্য যেসব দেশ ভালো হবে তা নিচে তুলে ধরা হলো। –

কিছু দেশ যা প্রবাসীদের জন্য ভালো বলে বিবেচিত হয়:

১. ইউরোপীয় দেশ: জার্মানি, সুইজারল্যান্ড, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক – এই দেশগুলোতে উচ্চ মানের আয় করার সুযোগ রয়েছে, ভালো জীবনযাত্রার মান এবং নিরাপত্তা ব্যবস্থাও অনেক উন্নত। তবে জীবনযাত্রার খরচও অনেক বেশি।

২. উত্তর আমেরিকা: যুক্তরাষ্ট্র ও কানাডা – এই দেশ গুলোতে অনেক উচ্চ আয়ের সুযোগ রয়েছে, ভালো জীবনযাত্রার মান এবং নানা রকমের কাজের সুযোগ তো আছেই। তবে এই দেশগুলোতে প্রবেশাধিকার পাওয়া অনেক কঠিন।

৩. অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড: এই দেশগুলোতে উচ্চ আয়ের সুযোগ আছে, জীবনযাত্রার মানও ভালো, নিরাপদ পরিবেশ এবং মনোরম প্রাকৃতিক দৃশ্যও বিদ্যমান। যা আপনাকে আয়ের পাশাপাশি মানসিক ভাবেও অনেক হ্যাপী রাখবে।

৪. সিঙ্গাপুর: এশিয়ার একটি উন্নত দেশ। যেখানে উচ্চ আযয়ের সুযোগ আছে, দেশটির ভালো অবকাঠামো এবং নিরাপত্তা ব্যবস্থাও অনেক চমৎকার। তবে সিঙ্গাপুরে জীবনযাত্রার খরচও বেশি।

৫. মধ্যপ্রাচ্য: সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত ও সৌদি আরব – এই দেশ গুলোতে উচ্চ মানের আয়ের সুযোগ আছে, তবে কাজের পরিবেশ খুব বেশি ভালো না।

প্রবাসীরা কোথায় সবচেয়ে নিরাপদ ও বেশি অর্থ উপার্জন করতে পারে?

নিরাপত্তার দিক থেকে:

জাপান, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া – এই দেশগুলোতে অপরাধের হার কম এবং আইনশৃঙ্খলা খুবই ভালো।

আয়ের দিক থেকে:

সুইজারল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া – এই দেশগুলোতে প্রবাসীদের জন্য সবচেয়ে বেশি আয়ের সুযোগ রয়েছে।

উপসংহার:

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো, এই প্রশ্নের কোন সুনির্দিষ্ট উত্তর নেই। ব্যক্তির পছন্দ, দক্ষতা এবং আকাঙ্ক্ষার উপর নির্ভর করে কোন দেশ তার জন্য ভালো হবে। তবে কিছু দেশ প্রবাসীদের জন্য আকর্ষণীয় বলে বিবেচিত হয়, কারণ সেখানে উচ্চ আয়, ভালো জীবনযাত্রার মান এবং নিরাপত্তা ব্যবস্থা ভালো থাকে।

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রেমিট্যান্স দেশের জিডিপিতে উল্লেখযোগ্য অবদান রাখে এবং দারিদ্র্য হ্রাসে সহায়তা করে। এজন্য প্রবাসে যাওয়ার আগে ভালো একটি দেশ নির্বাচন করা সকলেরই উচিত।

About the author

eProbash

প্রবাসীদের প্রতি অকৃত্রিম হৃদয়ের টান, তাদের প্রতি অফুরন্ত ভালোবাসা ও শ্রদ্ধা রেখে তাদের সেবায় নিজেকে নিয়োজিত করতে পেরে গর্ববোধ করি।

Leave a Comment